পবিপ্রবি ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা চুক্তি 

Apr 28, 2024 - 04:32
 0  222
পবিপ্রবি ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা চুক্তি 
ছবি- প্রতিনিধি/ওভি

জান্নাতীন নাঈম জীবন, পবিপ্রবি প্রতিনিধি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) ও ভারতের কলকাতার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

শনিবার পবিপ্রবির প্রশাসনিক ভবনে অবস্থিত উপাচার্যের সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্তের সভাপতিত্বে ও আমিনুর ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সুশান্ত কুমার চক্রবর্তী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পবিপ্রবির ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আলী। আরো উপস্থিত ছিলেন প্রক্টর ও রেজিস্ট্রার (অ.দা.) অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু, ডিন কনভেনার অধ্যাপক ড. মোজাম্মেল হক, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক এ বি এম মাহবুব মোর্শেদসহ বিভিন্ন অনুষদের ডিন ও শিক্ষকবৃন্দ।

শুভেচ্ছা বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও রেজিস্ট্রার অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু বিশ্ববিদ্যালয় সম্পর্কিত বিভিন্ন তথ্য তুলে ধরেন। তিনি পবিপ্রবিতে চলমান শিক্ষা-কার্যক্রম ও বিভিন্ন গবেষণাসহ শিক্ষক-শিক্ষার্থী সম্পর্কিত বিভিন্ন তথ্য বিস্তারিত আলোচনা করেন।

ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আলী মুক্তিযুদ্ধে ভারতের অবদানের ও বঙ্গবন্ধুর সাথে ভারতের সুসম্পর্কের কথা স্মরণ করে বলেনএই সমঝোতা স্মারক আমাদের একাডেমি ও রিসার্চে কিভাবে উন্নয়ন ঘটাবে এই নিয়ে কাজ করবে। এ চুক্তির মধ্যে দিয়ে উভয় বিশ্ববিদ্যালয় উপকৃত হবে। কেননা কলকাতা আমাদের সবচেয়ে নিকটে ও সব ধরনের যোগাযোগ ব্যাবস্থা রয়েছে৷
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সুশান্ত কুমার চক্রবর্তী বলেন, আমাদের কর্মমুখী শিক্ষা ব্যবস্থার উন্নয়ন করতে হবে। প্রয়োজনে স্বল্প সময়ের কোর্স চালু করতে হবে, যাতে যে কোন স্তরের শিক্ষার্থীরা শিক্ষা নিয়ে উপকৃত হতে পারে। মেরিন ও ডিজাস্টার ম্যানেজমেন্টে আমাদের যে পারদর্শিতা আছে তা আপনাদের বিশ্ববিদ্যালয়ের সাথে একত্রে কাজ করবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত সমঝোতা স্মারকের লক্ষ্য ও উদ্দেশ্য বিস্তারিত তুলে ধরে বলেন, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকদের গেস্ট টিচার হিসেবে নিয়োগ দিতে পারব। পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মধ্যেমে গবেষণা ও শিক্ষার গুণগতমান আরো উন্নত হবে।

উল্লেখ্য, চুক্তি স্বাক্ষর শেষে পবিপ্রবি কেন্দ্রীয় লাইব্রেরির সম্মেলন কক্ষ উদ্বোধন করেন পবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সুশান্ত কুমার চক্রবর্তীসহ উপস্থিত অতিথিরা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

News Desk Chief Editor, Our Voice Online