রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে লন্ডন ঘোরার সুযোগ

Apr 1, 2024 - 16:58
Apr 1, 2024 - 19:57
 0  379
রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে লন্ডন ঘোরার সুযোগ
Photo: ah/ov

লন্ডন, ৩১ মার্চ (আরসিএস/আওয়ারভয়েস): চলতি বছরের অক্টোবরে সামোয়াতে অনুষ্ঠিতব্য কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকের প্রতিপাদ্য হল 'একটি স্থিতিস্থাপক সাধারণ ভবিষ্যত: আমাদের সাধারণ সম্পদের রূপান্তর'৷ কমনওয়েলথ দেশগুলির প্রায় অর্ধেক সামোয়ার মতো ছোট্ট দ্বীপ সদৃশ উন্নয়নশীল রাজ্য যেগুলি জলবায়ু পরিবর্তনের কারণে অসামঞ্জস্যপূর্ণভাবে প্রভাবিত৷ কমনওয়েলথ জুড়ে সম্প্রদায়গুলি অর্থনৈতিক প্রবৃদ্ধি, শান্তি এবং নিরাপত্তা সহ বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। তাই শক্তিশালী এবং স্থিতিস্থাপক সমাজ তৈরি করা এখন আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

উপরোক্ত বিষয়গুলিকে বিবেচনায় রেখে, কুইন্স কমনওয়েলথ রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের কাছ থেকে জানতে চায়, তারা কীভাবে প্রতিকূলতা মোকাবিলা করে এবং কীভাবে সম্প্রদায় এবং সংস্কৃতিকে বিশ্বব্যাপী ক্রমবর্ধমান সমস্যার মধ্যে বিশ্বে স্থিতিশীলতা এবং আশার সঞ্চার করতে ব্যবহার করা যেতে পারে।

রয়্যাল কমনওয়েলথ সোসাইটি ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে, প্রতিটি বিভাগ থেকে শীর্ষ দুই বিজয়ীকে এক সপ্তাহের শিক্ষাগত এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য লন্ডন ভ্রমণের সাথে পুরস্কৃত করা হবে, যা রাজপ্রাসাদে বিশেষ পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে। সকল সফল অংশগ্রহণকারী একটি প্রশংসাপত্র পাবে এবং বেশ কিছুসংখ্যক অংশগ্রহণকারী লেখায় শ্রেষ্ঠত্বের জন্য স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জ পুরস্কার পাবে।

কমনওয়েলথ হল ৫৬টি দেশের একটি স্বেচ্ছাসেবী নেটওয়ার্ক, যারা ইংরেজি ভাষা এবং গণতন্ত্র, সমতা, সহনশীলতা, মানবাধিকার এবং আইনের শাসনের মূল্যবোধ লালন করে। কুইন্স কমনওয়েলথ রচনা প্রতিযোগিতা বিশ্বের প্রাচীনতম আন্তর্জাতিক রচনা প্রতিযোগিতা। ২০২৪ সালে কমনওয়েলথের বয়স হচ্ছে ৭৫ বছর। প্রতি বছর হাজার হাজার তরুণ-তরুণী অংশ নিয়ে থাকে এই রচনা প্রতিযোগিতায়। এটি প্রতিভাকে স্বীকৃতি দেওয়ার, যুবকদের কণ্ঠকে উন্নত করার এবং সৃজনশীল লেখার মাধ্যমে মূল দক্ষতা বিকাশের একটি গুরুত্বপূর্ণ উপায়।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের সিনিয়র এবং জুনিয়র দুটি বিভাগে বিভক্ত করা হয়েছে। সিনিয়র ক্যাটাগরিতে সেই শিশুরা অন্তর্ভুক্ত, যারা ১৬ মে ২০০৫ এবং ১৫ মে ২০১০ (১৪-১৮ বছর বয়স) এর মধ্যে জন্মগ্রহণ করেছে। সিনিয়র বিভাগের জন্য নিম্নের যে কোন একটি বিষয় বেছে নিতে হবে:

১। "এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে, প্রায়শই ছোট পদক্ষেপ, দৈত্য লাফ নয়, সবচেয়ে দীর্ঘস্থায়ী পরিবর্তন নিয়ে আসে।" – বলেছিলেন প্রয়াত মহামান্য রানী দ্বিতীয় এলিজাবেথ। জলবায়ু সংকট মোকাবেলায় সাহায্য করার জন্য তুমি কোন ছোট্ট পদক্ষেপ নিতে পারো?

২। একটি বক্তব্য লেখ যেখানে তুলে ধরতে হবে, তুমি আজ বিশ্বের সবচেয়ে চ্যালেঞ্জিং সমস্যা কোনটি মনে করো, এবং কিভাবে কমনওয়েলথ মূল্যবোধগুলি এটি সমাধান করতে ব্যবহার করা যেতে পারে।

৩। সামোয়ান জীবনধারার কেন্দ্রবিন্দুতে রয়েছে 'আইগা', যার অর্থ নিঃস্বার্থতা, আতিথেয়তা, সহযোগিতা, সম্মান এবং মর্যাদা সহ 'পারিবারিক' মূল্যবোধ। কমনওয়েলথের মধ্যে সহযোগিতা এবং সম্প্রদায়কে উন্নত করতে তোমার সংস্কৃতি থেকে কোন মূল্যবোধ এবং ধারণাগুলি ব্যবহার করা যেতে পারে?

৪। কমনওয়েলথের লন্ডন ঘোষণার লক্ষ্য শান্তি, স্বাধীনতা এবং অগ্রগতির জন্য প্রচেষ্টা চালানো। সেই লক্ষ্যগুলি কীভাবে অর্জন করা যায় সে সম্পর্কে তোমার রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীকে একটি চিঠি লেখ

জুনিয়র ক্যাটাগরিতে সেসব শিশু অন্তর্ভুক্ত হবে, যারা ১৬ মে ২০১০ (১৪ বছরের কম বয়সী) বা তার পরে জন্মেছে। জুনিয়র বিভাগের জন্য নিচের যে কোন একটি বিষয় বেছে নিতে হবে:

১। পরিবেশ বান্ধব কমনওয়েলথ গড়ে তুলতে ইতিবাচক অবদান রাখতে তুমি কোন নতুন অভ্যাস গ্রহণ করতে পারো?

2. স্থিতিস্থাপকতা এবং আশা সম্পর্কে তোমার এবং একজন দাদা বা দাদির কিংবা নানা বা নানির মধ্যে একটি সংলাপ লেখতুমি পুরানো প্রজন্মের সাথে কী শেয়ার করতে পারো এবং তুমি তাদের কাছ থেকে কী শিখতে পারো?

3. তুমি একটি সমুদ্র সৈকত পরিষ্কার-পরিচ্ছন্নতায় অংশ নিচ্ছ এবং আবিষ্কার করেছ যে, তুমি সমুদ্রের প্রাণীদের সাথে কথা বলতে পারো। তারা কি বলছে, এবং তোমার প্রতিক্রিয়া কেমন?

4. তুমি একটি কমনওয়েলথ দেশে তোমার নিজের থেকে ভিন্ন একটি বিদ্যালয়ে গিয়েছতুমি কিভাবে তোমার বয়সী মানুষের সাথে বন্ধুত্ব করবে? (সংস্কৃতির মিল এবং পার্থক্য বিবেচনা করো যা তোমাদেরকে একে অপরের কাছাকাছি আনতে পারে)

কুইন্স কমনওয়েলথ রচনা প্রতিযোগিতা ১৫ মার্চ এবং ১৫ মে ২০২৪-এর মধ্যে জমা দিতে হবে। প্রতিযোগিতায় কীভাবে অংশগ্রহণ করতে হবে সে সম্পর্কে আরও তথ্য রয়েছে www.royalcwsociety.org-এ।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

News Desk Chief Editor, Our Voice Online