ব্রাসেলসে ইবিএফ এর আন্তর্জাতিক সম্মেলন ২৩ জুন

Jun 22, 2024 - 12:15
Jun 22, 2024 - 12:17
 0  39
ব্রাসেলসে ইবিএফ এর আন্তর্জাতিক সম্মেলন ২৩ জুন
ছবিঃ প্রতিনিধি/ওভি

ব্রাসেলস, ২০ জুন (আওয়ার ভয়েস): ইউরোপ ভিত্তিক প্রবাসী সংগঠন, ইউরোপিয়ান বাংলাদেশ ফোরাম (ইবিএফ) ২৩ জুন ২০২৪ ব্রাসেলসের ইউরোপিয়ান প্রেস ক্লাবে 'মৌলবাদের উত্থান: দক্ষিণ এশিয়া ও তার বাইরে এর প্রভাব, চ্যালেঞ্জ এবং হুমকি' শীর্ষক একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। 
বেলজিয়াম ভিত্তিক বাংলাদেশী প্রবাসী সংস্থা, গ্লোবাল সলিডারিটি ফর পিস এবং সুইজারল্যান্ড ভিত্তিক ইন্টারন্যাশনাল মানবাধিকার কমিশন বাংলাদেশ, সুইজারল্যান্ডের সহযোগিতায় এই সম্মেলনের আয়োজন করা হচ্ছে। 
সংগঠনের পক্ষ থেকে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, মৌলবাদের উত্থান একটি বিশ্বব্যাপী ঘটনা এবং এর কোন সীমানা নেই। এই সম্মেলনের লক্ষ্য হলো, মানুষকে চরমপন্থার দিকে কীভাবে চালিত করে তা খুঁজে বের করে, কীভাবে সাধারণ মানুষ, সুশীল সমাজ এবং নীতিনির্ধারকেরা এই অশুভ শক্তির  বিরুদ্ধে একসাথে কাজ করতে পারে এবং সর্বোপরি কীভাবে ইউরোপ-জুড়ে ধর্মনিরপেক্ষ কর্মীদের একটি নেটওয়ার্ক তৈরি করা যায় সে জন্যে কাজ করা। এর জন্য নাগরিক সমাজ এবং সরকারী পর্যায়ে নানা স্তরের সহযোগিতা প্রয়োজন। ধর্মান্ধ প্রবৃত্তি, সন্ত্রাসবাদ এবং অন্যান্য রাজনৈতিক ও ধর্মীয় সহিংসতা মোকাবেলায় সংশ্লিষ্ট দক্ষিণ এশিয়ার দেশগুলোর কর্তৃপক্ষের সঙ্গে কার্যকর সম্পৃক্ততার জরুরি প্রয়োজন রয়েছে। ইউরোপকে উপলদ্ধি করতে হবে যে উগ্রপন্থা এবং ধর্মীয়-অনুপ্রাণিত সহিংসতার উত্থান কেবল বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার দেশগুলির স্থানীয় ঘটনা নয়, ইউরোপের জন্যও এর মারাত্মক প্রভাব রয়েছে। ইউরোপে বিশেষ করে যুক্তরাজ্যে তরুণী সহ অনেক বাংলাদেশি যুবক শ্রেণী এখনও উদ্বেগজনক হারে মৌলবাদের দিকে ঝুঁকে পড়ছে।
ব্রাসেলস সম্মেলনে বক্তারা হলেন: ড. টমাসো ভার্জিলি, ডব্লিউজেডবি বার্লিন সোশ্যাল সায়েন্স সেন্টার,  প্রফেসর ড. তাজিন মুর্শিদ, ডিরেক্টর, ডেভেলপমেন্ট রিসার্চ কোঅপারেশন, ব্রাসেলস, হ্যারি ভ্যান বোমেল, সাবেক সংসদ সদস্য, নেদারল্যান্ডস, ক্রিস ব্ল্যাকবার্ন, ব্রিটিশ রাজনৈতিক বিশ্লেষক এবং 'ফ্রেন্ড অফ বাংলাদেশ' পুরস্কার প্রাপ্ত সাংবাদিক, নিলস ভ্যান ডেন বের্গ, প্রাক্তন সংসদ সদস্য, নেদারল্যান্ডস এবং বাংলাদেশ থেকে আগত প্রদীপ কুমার দত্ত, কলামিস্ট ও মানবাধিকার কর্মী। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখবেন গ্লোবাল সলিডারিটি ফর পিস, বেলজিয়ামের চেয়ারম্যান এম এম মুর্শেদ এবং সুইজারল্যান্ডের আন্তর্জাতিক মানবাধিকার কমিশন বাংলাদেশ সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট খলিলুর রহমান মামুন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ইবিএফ ইউকে-এর প্রেসিডেন্ট আনসার আহমেদ উল্লাহ এবং উদ্বোধনী বক্তব্য দেবেন ইবিএফ, নেদারল্যান্ডসের প্রেসিডেন্ট বিকাশ চৌধুরী।
অনুষ্ঠানটি লন্ডন ভিত্তিক টিভি চ্যানেল, ব্রিটিশ বাংলা নিউজ সরাসরি সম্প্রচার করবে এবং যুক্তরাজ্য, জার্মানি, নেদারল্যান্ডস ও বাংলাদেশের ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে প্রচার করা হবে।
'ব্রাসেলস সম্মেলন' অসাম্প্রদায়িক শক্তি, ইউরোপীয় রাজনীতিবিদ, অ্যাক্টিভিস্ট, থিঙ্ক ট্যাঙ্ক, সিনিয়র গবেষক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন পেশার প্রতিনিধিদের একত্রিত করবে এবং অসাম্প্রদায়িক শক্তির পক্ষে এবং ধর্মীয় চরমপন্থী গোষ্ঠীর বিরুদ্ধে শক্তিশালী জনমত তৈরি করবে বলে আশা করা হচ্ছে। 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

News Desk Chief Editor, Our Voice Online