পবিপ্রবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

Jun 6, 2024 - 03:03
 0  146
পবিপ্রবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত
ছবিঃ প্রতিনিধি/ওভি

জান্নাতীন নাঈম জীবন, পবিপ্রবি প্রতিনিধি

বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ এই স্লোগানকে সামনে রেখে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।

বুধবার পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদের সহযোগিতায় উক্ত অনুষদের শিক্ষার্থীদের সংগঠন ইএসডিএম ক্লাবের উদ্যোগে  দিবসটি পালিত হয়।

দিবসটি উপলক্ষে পবিপ্রবির একাডেমিক ভবনের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত, বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক ড. মো: নুরুল আমিন উপস্থিত ছিলেন।

এসময় আরো উপস্থিত ছিলেন অনুষদীয় শিক্ষকবৃন্দ, ক্লাব সভাপতি মো: পারভেজ এবং সাধারণ সম্পাদক উলফাত রাব্বানী হাসিবসহ অনুষদের শিক্ষার্থীবৃন্দ। র‌্যালিতে শিক্ষার্থীরা বিভিন্ন প্লেকার্ড প্রদর্শন করে স্লোগান প্রদান করে। 

ইএসডিএম ক্লাব সভাপতি মো: পারভেজ বলেন, পরিবেশ দূষণ বন্ধ করতে হলে প্লাস্টিকের ব্যবহার কমাতে হবে এবং পরিবেশ রক্ষা করতে হলে বৃক্ষরোপণের কোন বিকল্প নেই।

পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো: নুরুল আমিন বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব আমাদের উপকূলীয় এলাকায় ভয়াবহভাবে পরিলক্ষিত হচ্ছে। পরিবেশকে বিপর্যয় থেকে রক্ষা করতে হলে বিশ্বব্যাপী দুর্যোগ ব্যবস্থাপনা পলিসি এবং দুর্যোগ ব্যবস্থাপনায় বরাদ্দকৃত অর্থের ব্যবহারের জন্য সুষ্ঠু নীতিমালা প্রণয়ন করতে হবে। আর তখনই আমাদের পরিবেশ দিবস পালনের সার্থকতা অর্জিত হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, বাংলাদেশসহ বিশ্বের পরিবেশ ক্রমশই দূষিত হচ্ছে। আমরা নিজেরা সচেতন না, নির্দ্বিধায় সমুদ্রের পানিতে ময়লা আবর্জনা ফেলি। প্রচুর পরিমাণে কীটনাশক এবং সার প্রয়োগ করি, যার ফলে দূষিত হচ্ছে পরিবেশ, বৃদ্ধি পাচ্ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

News Desk Chief Editor, Our Voice Online