খুকৃবিতে ডা. জামিনুর রহমানের স্মার্ট পোল্ট্রি ফার্মিং কর্মশালা 

May 14, 2024 - 03:14
 0  151
খুকৃবিতে ডা. জামিনুর রহমানের স্মার্ট পোল্ট্রি ফার্মিং কর্মশালা 
ছবি- প্রতিনিধি/ওভি

মোঃ আনসারুজ্জামান সিয়াম, গবি প্রতিনিধি

স্মার্ট ভেটেরিনারিয়ান ফর স্মার্ট পোল্ট্রি ফার্মিংশিরোনামে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে (খুকৃবি) বিশেষ কর্মশালায় ভেটেরিনারিয়ান ও ট্রেইনার হিসেবে বিশেষ সেশন নিয়েছেন কনসালট্যান্ট অফ পোল্ট্রি ইন্ডাস্ট্রি অ্যান্ড পোল্ট্রি বিজনেস ও গণ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের প্রভাষক ডা. মো. জামিনুর রহমান।

সোমবার ক্যাম্পাসের একাডেমিক ভবন মিলনায়তনে মাইক্রোবায়োলজি অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের উদ্যোগে বায়োমেডিকেল অনুষদের ডিন প্রফেসর সারোয়ার আকরাম আজিজ এর সভাপতিত্বে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 

এসময় তিনি ভেটেরিনারিয়ান ও শিক্ষকদের মাঝে দেশের পোল্ট্রির চাহিদা সৃষ্টি ও স্মার্টভাবে পোল্ট্রি ফার্মিংয়ের উপায়ের উপরে বিশেষ প্রবন্ধ উপস্থাপন করেন। যা বর্তমানে দেশের পোল্ট্রি শিল্পে বিশেষ অগ্রগামী ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন কর্মশালায় অংশগ্রহণকারী পেশাজীবীরা

এসময় মাইক্রোবায়োলজি অ্যান্ড পাবলিক হেলথ বিভাগীয় প্রধান ডা. মোঃ সালাউদ্দীন এর তত্বাবধানে প্রথম অধিবেশনে বাণিজ্যিক পোলট্রির উৎপাদন, বিকাশ ও এর বিপনন নিয়ে আলোচনা করা হয়। পরবর্তী অধিবেশনে পোলট্রির বিভিন্ন রোগ নির্নয়, সংক্রমণ ও এর প্রতিকার এবং প্রতিরোধ নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও সেমিনারটিতে বাণিজ্যিক পোলট্রি খাবার উৎপাদন ও এর প্রক্রিয়াজাত সহ বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। 

বিশ্ববিদ্যালয়টির ভেটেরিনারি এনিমেল অ্যান্ড বায়োমেডিকেল অনুষদের ডিন প্রফেসর সারোয়ার আকরাম আজিজ বলেন এই ধরনের সেমিনারের মাধ্যমে শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি ইন্ডাস্ট্রিয়াল জ্ঞান লাভ করবে যা শিক্ষার্থীদের পরবর্তী কর্মজীবনে সহায়তা করবে।

এম এম এনিমেলস হেলথ কোম্পানির সার্বিক সহযোগিতায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আবুল কাশেম চৌধুরী। এছাড়া এম এম এনিমেলস হেলথ লিমিটেডে এমডি মো: আমিরুল ইসলাম, বিভিন্ন বিভাগের প্রধান এবং মাইক্রোবায়োলজি অ্যাণ্ড পাবলিক হেলথ বিভাগের শিক্ষক ও ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন

এসময় ইন্ডাস্ট্রিয়াল পোল্ট্রি ট্রেইনিং, পোল্ট্রি বিজনেস বিষয়ক শিক্ষা, পোল্ট্রি বিষয়ক স্মার্ট শিক্ষা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় পোল্ট্রি বিষয়ক শিক্ষা সহ দলগত আলোচনা, পোস্টার প্রেজেন্টেশন, কুইজ এবং বিভিন্ন কার্যক্রম অনুষ্ঠিত হয়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

News Desk Chief Editor, Our Voice Online