পবিপ্রবিতে বিশ্বকবির ১৬৩তম জন্মজয়ন্তী উদযাপন 

May 19, 2024 - 20:32
 0  155
পবিপ্রবিতে বিশ্বকবির ১৬৩তম জন্মজয়ন্তী উদযাপন 
ছবিঃ প্রতিনিধি/ওভি

জান্নাতীন নাঈম জীবন, পবিপ্রবি প্রতিনিধি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) 

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এর ১৬৩তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে "রবীন্দ্র ভাবনায় গ্রন্থ, গ্রন্থাগার, গ্রন্থাগারিকতা এবং গ্রাম উন্নয়ন" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার পবিপ্রবি কেন্দ্রীয় গ্রন্থাগারের সম্মেলন কক্ষে উক্ত সেমিনার আয়োজন করা হয়। পবিপ্রবি গ্রন্থাগারিক ড. পঙ্কজ কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত। বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আলী এবং মুখ্য আলোচক হিসেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মন্জুরি কমিশনের সচিব ড. ফেরদৌস জামান উপস্থিত ছিলেন।

মুখ্য আলোচক ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বিশ্বকবির জীবন ও দর্শন নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন, "রবীন্দ্রনাথ সাহিত্যের পাশাপাশি মানুষকে মানবধর্মের সাথে পরিচিত করেছেন একই সাথে তিনি সমাজের শোষিত শ্রেণীর জীবনমান উন্নয়নে কাজ করেছেন।

বিশেষ অতিথি কোষাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আলী বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর রাজনৈতিক দর্শনের বহু জায়গায় রবীন্দ্রনাথের কাব্য এবং সৃষ্টিকে অনুসরণ করেছেন। রবীন্দ্রনাথ জমিদার থাকাকালীন কৃষির উন্নয়নে কৃষি ব্যাংক সহ কৃষকদের কীভাবে উন্নতমানের ফসল উৎপাদন করা যায়, কীভাবে কৃষির বিভিন্ন রোগ দমন করা যায় তা নিয়ে কাজ করেছেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, “সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধনে রবীন্দ্রনাথ কাজ করে গেছেন। তাঁর সাহিত্যকর্ম আমাদের সাম্য ও ন্যায়ের প্রতি উদ্বুদ্ধ করে তোলে।"

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা- কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

News Desk Chief Editor, Our Voice Online