কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে এখনও কাটেনি সংশয়

Jul 11, 2024 - 20:47
 0  67
কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে এখনও কাটেনি সংশয়
ছবিঃ প্রতিনিধি/ওভি

ময়মনসিংহ, ১১ জুলাই (বাকৃবি প্রতিনিধি/আওয়ার ভয়েস) – দেশের নয়টি কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে `কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা-২০২৪'। কিন্তু গত দুই সপ্তাহ ধরে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি চলমান এবং ক্লাস পরীক্ষাও রয়েছে বন্ধ। ইতোপূর্বে শিক্ষকেরা তাদের দাবি আদায় না হলে ভর্তি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তে অনড় থাকার কথা একাধিকবার জানিয়েছেন। এমতাবস্থায় কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়া নিয়ে তৈরী হয়েছে নানা সংশয়।
তবে এ পরীক্ষা নিয়ে ১৫ জুলাই আলোচনায় বসবেন কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। আলোচনা শেষেই জানা যাবে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য। বৃহস্পতিবার ভর্তি পরীক্ষার বিষয়ে জানতে চাইলে এসকল কথা বলেন কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহ্বায়ক চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম লুৎফুল আহসান।
অধ্যাপক ড. এ এস এম লুৎফুল আহসান আরও জানান, প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সর্বাত্মক কর্মবিরতি বিদ্যমান। ক্লাস-পরীক্ষা, দাপ্তরিক এবং প্রশাসনিক সকল কাজই বন্ধ আছে। এই পরিস্থিতিতে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে এখনই কিছু বলা সম্ভব না। ১৫ জুলাই কৃষি গুচ্ছের অন্তর্ভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য ও কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির অন্যান্য সদস্যদের নিয়ে আলোচনায় বসা হবে। আলোচনার পরে সকলের মতামতের ভিত্তিতে পরীক্ষা সংক্রান্ত সকল সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এখন পর্যন্ত আমরা আশাবাদী যে, আগামী ২০ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
কৃষি গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষায় মোট ৯টি বিশ্ববিদ্যালয় অংশ নিচ্ছে। এতে মোট আসন সংখ্যা ৩ হাজার ৭১৮টি। এর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩৫টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৯৮টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৮টি, চট্টগ্রাম ভেটেনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস ইউনিভার্সিটিতে ২৭০টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি এবং কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮০টি আসন রয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

News Desk Chief Editor, Our Voice Online